শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৩


নেকাব বিতর্ক : ব্র্যাকের আপোশ

নেকাব বিতর্ক : ব্র্যাকের আপোশ
সোহেল মাহমুদ • দেশব্যাপী প্রতিবাদের মুখে তথাকথিত 'ড্রেসকোড ভঙ্গের' অভিযোগে বহিষ্কৃত ছাত্রী হাফসা ইসলামকে ফিরিয়ে নিতে রাজি হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক। ব্র্যাকের উপাচার্য ড. আইনুন নিশাত ও শিক্ষা প্রতিষ্ঠানটির রেজিস্ট্রার ইসফাক ইলাহী চৌধুরী পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে।
ব্র্যাকের উপাচার্য ড. আইনুন নিশাত পরিবর্তন ডটকমকে বলেন, “মেয়েটা পড়াশোনায় ভালো। শি ইজ ভেরি স্মার্ট, শি ইজ ভেরি গুড। তার আর এক বছর বাকি আছে পড়াশোনা শেষ করার। তাই আমরা আমাদের সিদ্ধান্ত বদল করেছি। আমরা তাকে ডেকেছি যে সে যেন এসে পড়াশোনা শেষ করে যায়। তবে ভবিষ্যতে যেন এই ধরণের আর কোনো মেয়ে না থাকে সেটা অন্য ব্যাপার।”
অন্যদিকে, হাফসা ইসলামের ভাই আবদুল্লাহ মুহাম্মদ বলেছেন, “মিউচ্যুয়াল করার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইসফাক ইলাহী চৌধুরী আজ আমাদের ফোন দিয়েছিলেন। তিনি আমাদের যেতে বলেছেন এবং নিশ্চিত করেছেন যে ও পড়তে পারবে। সমস্য হবে না।”  
তবে ব্র্যাকে হাফসার পড়াশোনা শেষ করার সুযোগ করে দিতে বাড়তি চেষ্টা করতে হবে বলে উল্লেখ করেছেন উপাচার্য আইনুন নিশাত।
তিনি বলেন, “বিভিন্ন রাজনৈতিক ব্যাপার ঢুকে জিনিসটা জটিল হয়ে যাচ্ছে। আমার ব্যক্তিগত সিদ্ধান্ত হচ্ছে এই মেয়েটার পড়াশোনা শেষ করার সুযোগ দেওয়া। ড্রেসকোডের সিদ্ধান্ত তো আমার না, এটা বোর্ড অফ ট্রাস্টির। তবে মেয়েটিকে বাকি সুযোগটুকু দিতে বোর্ড অফ ট্রাস্টির সাথে আমার যুদ্ধ করতে হবে।”  
“ব্র্যাকের ড্রেসকোডে আমি তো কোন ভুল কিছু দেখিনা। আমরা এখন তাকে নিতে রাজি আছি। কিন্তু এই সিদ্ধান্ত শুধু হাফসা ইসলামের ক্ষেত্রে প্রযেজ্য হবে,” যোগ করেন তিনি।
তবে ব্র্যাকের পক্ষ থেকে হাফসা ইসলামকে দেওয়া ‘বিশেষ সুযোগ’ নিয়ে শতভাগ সন্তুষ্ট নন তার অভিভাবকরা। হাফসার ভাই আবদুল্লাহ মুহাম্মদের অভিযোগ, “আমাদের কথা হলো আমরা মুভ করেছি বলে আমাদের ডাকছেন, কিন্তু যারা শো’কজ লেটারে বোরখা ছাড়তে বাধ্য হয়েছে তাদের কি হবে? এছাড়াও আমাদের যে লেটার দেবেন সেটা বোর্ড অফ ট্রাস্টি থেকেই আসতে হবে। কারণ বর্তমান রেজিস্ট্রার আর দুই মাস আছেন ব্র্যাকে।”
বর্তমান রেজিস্ট্রার ইসফাক ইলাহী চৌধুরী প্রসঙ্গে তিনি আরো বলেন, “এই রেজিস্ট্রার নিজেই বলেছেন যে তিনি আর দুইমাস আছেন ব্র্যাকে। তিনি এই দুমাসে কোনো ভেজাল হোক এটা তিনি চাচ্ছেন না।”
আবদুল্লাহর ভাষ্যমতে, “আমরা ইলাহী সাহেবকে বলেছি, বরং বোর্ড অফ ট্রাস্টির সর্ব সিদ্ধান্তক্রমে ড্রেসকোড থেকে হিজাব ও নিকাব সংক্রান্ত বিষয়গুলোই তুলে দিন। কারণ, আপনার পরে এসে অন্য কেউ যদি নতুন কোন নিয়ম চালু করেন তখন কি হবে?”
তবে, উপাচার্য আইনুন নিশাত বলেন, “ড্রেসকোডের ব্যাপারটি পিওরলি সিকিউরিটির পয়েন্ট অব ভিউ থেকে করা হয়েছে। যেটা আমরা প্রধান্য দিচ্ছি সেটা হচ্ছে নিরাপত্তা। ড্রেসকোডে আমরা বলতে চেয়েছি, সবার পরিচয় যেন চেক করা যায়। বোরকার ব্যাপারে আপত্তি নেই, কিন্তু একজন যদি কালো একটা জোব্বা পরে আসে সেটা কেমন হয়?”
এখন ৩০ থেকে ৪০ পার্সেন্ট মেয়ে বোরকা পরে বলেও উল্লেখ করেন এই উপাচার্য। তার ভাষ্যমতে, “মুখ থেকে পর্দাটা সরিয়ে দিলেই হয়। এখন ঘটনাটা হচ্ছে একটা মেয়েকে নিয়ে যার চোখ পর্যন্ত দেখা যায় না, চোখের পেছনেও কাল কুচকুচে কাপড়। তাকে অনেকদিন ধরে বলা হচ্ছে তুমি এগুলো পরিবর্তন করো, কারণ ওই জোব্বার পেছনে কে আছে আমি বুঝবো কেমন করে?”
আইনুন নিশাত পাল্টা প্রশ্ন করে বলেন, “বিশ্ববিদ্যালয়ে কে ঢুকছে সেটা দেখার অধিকার কি আমাদের নেই? আমাদের মহিলা নিরাপত্তা কর্মী আছে, হাফসা ওই মহিলা কর্মীকে তার কার্ড দেখিয়ে ঢুকবে। আমার জানা মতে এটাতে তার আপত্তি নেই।”
তবে মহিলা নিরাপত্তা কর্মী দিয়ে চেক করানোর বিষয়টি নিয়ে আগেই কথা বলা হয়েছে বলে দাবি করেন হাফসার ভাই আবদুল্লাহ মুহাম্মদ।
তার অভিযোগ, “ব্র্যাকের পক্ষ থেকে এখন মহিলা নিরাপত্তা কর্মীর কথা বলা হচ্ছে।”
ব্যাপারটি নিয়ে আগেই প্রতিষ্ঠানটির সাথে ‘একমত’ হয়েছিলেন দাবি করে আবদুল্লাহ বলেন, “আমাদের দাবি ছিলো, মহিলা নিরাপত্তা কর্মীর মাধ্যমে খোলা জায়গায় নয়, বরং একটা বুথের ভেতর যেন চেক করা হয়। ছেলেদের ও মেয়েদের জন্য ভিন্ন ভিন্ন বুথের কথা বলেছিলাম আমরা রেজিস্ট্রারকে। তিনি তখন তা কানেই নেননি। রেজিস্ট্রার বরং আমাদের অনেক কিছু উলটা পালটা বুঝিয়েছেন।”
উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর ‘ড্রেসকোড ভাঙ্গার’ অভিযোগে হাফসা ইসলাম নামে এক ছাত্রীকে বহিস্কার করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। তিনি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে (স্নাতক) সপ্তম সেমিস্টারের (মোট ১২ সেমিস্টার) ছাত্রী। বহিষ্কারের ঘটনায় সমালোচনার ঝড় চলছে ফেসবুক, ব্লগসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষে-বিপক্ষে নানা ধরণের মতামত তুলে ধরেছেন অনেকে।
 http://www.poriborton.com/article_details.php?article_id=31656

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন