শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৩

গুপ্তচরবৃত্তির ভয় : ফেসবুক ব্যবহার বন্ধ করেছে ৯০ লাখ মার্কিন নাগরিক

রয়টার্স
« আগের সংবাদ
গুপ্তচরবৃত্তি ও ব্যক্তিগত নিরাপত্তা বিনষ্টের ভয়ে ৯০ লাখ মার্কিন নাগরিক তাদের ফেসবুক আইডি মুছে দিয়েছে। একই কারণে ব্রিটেনের ২০ লাখ ফেসবুক ব্যবহারকারী তাদের আইডি বাতিল করেছে।
সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, ইন্টারনেটে নিজেদের ব্যক্তিগত জীবনের গোপনীয়তা রক্ষার বিষয়ে শতকরা ৪৮.৩ ভাগ ফেসবুক ব্যবহারকারী উদ্বিগ্ন হয়ে পড়েছেন। আর সে কারণে গণহারে তারা আইডি মুছে দেয়ার কাজ করেছেন। এছাড়া, সামাজিক যোগযোগের এ মাধ্যম সম্প্রতি যে সেবা দেয়া শুরু করেছে তাতে সন্তুষ্ট নন শতকরা ১৩.৫ ভাগ মানুষ। ফেসবুক আসক্তি কমে যাওয়াও আইডি মুছে দেয়ার অন্যতম কারণ বলে বিবেচনা করা হয়েছে।
৬০০ ব্যক্তির ওপর এ জরিপ চালিয়েছে ভিয়েনা বিশ্ববিদ্যালয়। আর জরিপ ফলাফলের ওপর ভিত্তি করে সংবাদ পরিবেশন করেছে ব্রিটেনের ডেইলি মেইল পত্রিকা।
সারা বিশ্বের মতো আমেরিকায়ও ফেসবুক জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিণত হয়েছে। কিন্তু মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ’র সাম্প্রতিক গুপ্তচরবৃত্তির পর ব্যবহারকারীরা নিজেদের ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এনএসএ গুপ্তচরবৃত্তি চালিয়ে সে তথ্য সরকারের কাছে দিয়েছে এবং বহু সংখ্যক ব্যবহারকারীর তথ্য দেয়ার জন্য মার্কিন সরকার ফেসবুক কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন